Wed. Apr 8th, 2020

সীতাপুরে একই সাথে দুর্গাপূজা ও মনসাপূজা, চিন্তিত পূজা কমিটি? বিস্তারিত জানুন

1 min read

সীতাপুরে একই সাথে দুর্গাপূজা ও মনসাপূজা

সীতাপুরের অন্যতম জনপ্রিয় পূজো  হল দুর্গাপূজা ও মনসাপূজা। এই পূজো গুলোতে অসংখ্য মানুষের ভিড় লক্ষ্য করা যায়। কিন্তু এই বছর এই দুটি পূজো একই সঙ্গে হতে চলেছে। ২৯শে আশ্বিন ১৪২৫ মঙ্গলবার দুর্গা পূজোর সপ্তমী এবং ১লা কার্ত্তিক ১৪২৫ শুক্রবার দুর্গা পূজোর দশমী। অপরদিকে ৩০শে আশ্বিন ১৪২৫ থেকে শুরু হবে মনসা পূজা। একই সঙ্গে পূজোর জন্য চিন্তিত গ্রামবাসী। তাহলে কি এইবার পূজোর মজা দ্বিগুন না অর্ধেক হবে, এই নিয়ে চিন্তিত সীতাপুর ও নবীনমানুয়া গ্রামবাসী। একদিকে বাঙলির সেরা পূজো দুর্গাপূজো অপরদিকে সীতাপুরের সেরা পূজো মনসাপূজো।
Indian festival
সীতাপুর ও নবীনমানুয়াতে একটি দুর্গাপূজা হয় এবং দুটি মনসামাতার পূজো। সীতাপুর ও নবীনমানুয়ার পার্শ্ববর্তী লক্ষীকুন্ডু, কাশীনাথপুর, সীতারামচক ও পলাশপাই গ্রামেও দুর্গাপূজা ধুমধামে হয়ে থাকে। আবার দুর্গা পূজা মানে ঘুরতে যাওয়া, রাত্রি জেগে পূজো প‍্যান্ডেল দেখা, অষ্টমী তে অঞ্জলি দেওয়া ও দশমীতে সিঁদুর খেলা। অপরদিকে মনসা পূজো মনে অঞ্জলি দেওয়া,সাপের খেলা এবং নানান অনুষ্ঠান। এই দুই পূজো একই সঙ্গে হওয়ার জন্য সীতাপুর ও নবীন মানুয়ার মানুষ চিন্তত। পার্শ্ববর্তী গ্রামবাসীদের কাছে দুর্গা পূজো প্রাধান্য পেলেও সীতাপুর ও নবীন মানুয়ার গ্রামবাসী মনসা পূজো কে বেশি প্রাধান্য দেয়। তবে দুর্গা পূজোকেও প্রাধান্য দেয়। তাই গ্রামের মনসাপূজো ও দুর্গাপূজোতে মানুষের ভিড় হবে কিনা পূজো কমিটি চিন্তিত। দুর্গাপূজোর জন্য মনসাপূজোতে অনান্য স্থান থেকে মানুষের আগমন অনেকটাই কমে যাবে। কিন্তু মনসা মায়ের অঞ্জলির দিন ভক্তদের ভিড় লক্ষ্য করা যেতে পারে।  সীতাপুরের দুর্গাপূজো ও মনসাপূজোতে বড়ো যে মেলা লক্ষ করা যায় তা এবছর ছোটো ভাবে লক্ষ করা যেতে পারে। চারিদিকে পূজোর কারণে মেলার দোকানদারদের মনে কেনাকাটা হবে কিনা ভয়ের সৃষ্টি হয়েছে। এতকিছুর পর যদি বৃষ্টি হয় তাহলে পূজোতে মানুষের ভিড় অারও কমে যাবে। গত বছরে বৃষ্টির কারণে সমস্ত অনুষ্ঠান বাতিল করা হয়েছিল। তাই পূজোকমিটির কাছে এবছরের পূজো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িছে। তবে  দুটি পূজো একসাথে হওয়ার জন্য বাইরে যে সমস্ত ব্যক্তি কাজ করেন, তারা পূজোতে বাড়িতে আসছেনে।
উপরের সমস্তকিছু কল্পনার উপর ভিত্তি করে লেখা হয়েছে। তাই এমন নাও হতে পারে কারণ মানুষ এখন উৎসবে আনন্দ উপভোগ করে। আসা করছি দুটি পূজো একসাথে হওয়ার জন্য আনন্দ দ্বিগুন হবে।  সীতাপুরের দুর্গাপূজা ও মনসা পূজার সমস্ত তথ্য ও অনুষ্ঠানের লাইভ- এর জন্য আমাদের ফেসবুক পেজ লাইক করুণ, ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ এবং এই ওয়েবসাইটে লক্ষ রাখুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *