Mon. Nov 30th, 2020

২০১৭ সালে ঘাটাল মহকুমায় যে সমস্ত দূর্গাপূজা হয়েছিল তাদের মধ্যে তিনটি দূর্গাপূজো প্যান্ডেল মানুষদের বেশি আকর্ষণীয় করে তুলেছিল

২০১৭ সালে ঘাটাল মহকুমার তিনটি আকর্ষণীয় দূর্গাপূজো 



ঘাটল মহকুমায় বড়ো বাজেটের অনেক দূর্গাপূজা হয়ে থাকে অনেক ক্লাবে এবং এই পূজো গুলো দেখার জন্য মানুষের ভিড় লক্ষ্য করা যায়। ২০১৭ সালে পূজোর আগে বন্যায় প্লাবিত হয়েছিল মহকুমার অনেক গ্রাম। এই সময় ক্লাব গুলো ঝাঁপিয়ে পড়ে বন্যা কবলিত এলাকায় সাহায্যের জন্য। এই কারণে দূর্গাপূজোতে অনেক ক্লাব পূজোর বাজেট কমিয়ে দিয়েছিল। তবুও মানুষের আস্থা রাখতে কিছু অসাধারণ প্যান্ডেল বানানো হয়েছিল। এই গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় তিনটি পূজো ছিল ১) পাঁচবেড়িয়া  ২) সোনাখালি  ৩) রাধাকান্তপুর।

১) পাঁচবেড়িয়া

পাঁচবেড়িয়া সানরাইজ ক্লাবের ২০১৭ সালে পূজো প্যান্ডেলর থিম ছিল স্মৃতিজাল। সম্পূর্ণ প্যান্ডেলটি তৈরি করা হয়েছিল হারিয়ে যাওয়া কিছু জিনিস দিয়ে যেগুলো দৈনন্দিন জীবনে ব্যবহার করা হত। প্যান্ডেলে ব্যবহার করা জিনিস হল উুল,লন্ঠন, হ্যারিকেন, হাতপাখা ইত্যাদি। অসম্ভব সুন্দর ভাবে সাজিয়ে তুলেছিল এবং ভিড় ছিল লক্ষণীয়।

২) সোনাখালি

পল্লীবাসীবৃন্দের পরিচালনায়  ২০১৭ সালে থিম ছিল মহেঞ্জোদাড়ো সভ্যতা। থার্মোকল দিয়ে তৈরি এই প্যান্ডেল মহেঞ্জোদাড়ো সভ্যতাকে অসম্ভব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছিল। ছোটোদের কাছে এই থিমটি অনেক বেশি আকর্ষণীয় ছিল। এছাড়াও প্রতিমা ছিল থিমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তাই সকলকে আরও বেশি আকর্ষণীয় করে তুলেছিল।

৩) রাধাকান্তপুর

রাধাকান্তপুর দূর্গাপূজা কমিটির পরিচালনায় ২০১৭ সালে তাদের থিম ছিল ছাতার মন্ডপ।  ছাতা ও লাইট দিয়ে অসাধারণ প্যান্ডেল তৈরি করেছিল। রাস্তার ওপারেও ছিল ছাতার কারুকার্য। মন্ডপের  ভিতরে ছিল প্লাস্টিকের  বাটি , গাছের পাতা আরও অনান্য সামগ্রী। এই সমস্ত সামগ্রী দিয়ে মন্ডপের ভিতরের পরিবেশ আরও সুন্দর মনোরম করে তুলেছিল।
এছাড়াও ঘাটাল মহকুমার অন্যান্য পূজো গুলোর থিম ছিল আকর্ষণীয়। কিন্তু এই তিনটি পূজোর থিম মানুষদের বেশি আকর্ষণীয় করে তুলেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *